রাশিয়ায় এলুমিনা ও বক্সাইট আকরিক রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ অস্ট্রেলিয়ার

275
baniktube.com

 

নিউজ ডেস্কঃ অস্ট্রেলিয়া রোববার ইউক্রেন আগ্রাসন বিষয়ে রাশিয়ার বিরুদ্ধে তাদের নিষেধাজ্ঞার পরিধি বৃদ্ধি করেছে। এর আওতায় ক্যানবেরা এলুমিনা ও বক্সাইট আকরিকের সকল রপ্তানি নিষিদ্ধ করেছে এবং কিয়েভকে আরো অস্ত্র ও মানবিক সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

 

এই রপ্তানি নিষিদ্ধ করার লক্ষ্য রাশিয়ার এলুমিয়াম পণ্য উৎপাদনে নেতিবাচক প্রভাব ফেলা। দেশটি তাদের এলুমিনার ২০ শতাংশ আমদানির জন্য অস্ট্রেলিয়ার ওপর নির্ভর করে থাকে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, তার সরকার ইউক্রেন থেকে সৈন্য প্রত্যাহারে পুতিন সরকারকে সর্বোচ্চ চাপে রাখতে ক্যানবেরার অংশীদার দেশগুলোর সাথে কাজ করছে।

 

মরিসন বলেন, অস্ট্রেলিয়া  মস্কোর ইউক্রেন আগ্রাসন শুরুর পর থেকে রাশিয়ার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৪৭৬ নিষেধাজ্ঞা আরোপ করে। তিনি ঘোষণা দেন যে অস্ট্রেলিয়া ইউক্রেনকে ৭০ হাজার টন উষ্ণ কয়লা সাহায্য করবে। অবরুদ্ধ এ দেশের পক্ষ থেকে এ ব্যাপারে অনুরোধ জানানোর পর মরিসন এমন ঘোষণা দেন।

 

এছাড়া অস্ট্রেলিয়া ইউক্রেনকে অতিরিক্ত তিন কোটি অস্ট্রেলিয়ান ডলার (২২.৩ মিলিয়ন ইউএস ডলার) মূল্যের মানবিক সহায়তা দেবে। তারা ইউক্রেনকে আরো দুই কোটি দশ লক্ষ ডলার মূল্যের প্রতিরক্ষা সামরিক সহযোগিতা করবে। এসবের মধ্যে বিভিন্ন সামরিক অস্ত্র ও বডি বর্ম রয়েছে।