১০ কোটি মানুষের জন্য সর্বজনীন পেনশন চালু

315
সর্বজনীন পেনশন

নিউজ ডেস্ক : দেশের ১০ কোটি মানুষের জন্য সর্বজনীন পেনশন চালু হচ্ছে আজ থেকে। সরকারি চাকরিজীবী ছাড়া এতে অংশ নিতে পারবেন যে কেউ। এই ব্যবস্থার লক্ষ্য হলো দেশের ১৮ বছরের বেশি বয়সী নাগরিকদের এর আওতায় নিয়ে আসা। ৬০ বছর বয়সের পর থেকে মিলবে আজীবন সুবিধা। তিনি মারা গেলে নমিনী এই সুবিধা পাবেন সর্বোচ্চ ১৫ বছর অর্থাৎ চাঁদাদাতার ৭৫ বছর বয়স পর্যন্ত। পেনশন স্কিম থেকে জমার অর্ধেক পর্যন্ত ঋণ নেয়া যাবে শিক্ষা, চিকিৎসা, গৃহনির্মাণের কাজে। সকালে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

 

প্রাথমিকভাবে ছয়টির মধ্যে চারটি স্কিম  প্রগতি, সুরক্ষা, সমতা এবং প্রবাসী উদ্বোধন করা হয়েছে এবং অন্য দু’টি পরে চালু করা হবে। প্রগতি স্কিমটি বেসরকারি খাতের চাকরিজীবীদের জন্য, স্ব-কর্মে নিযুক্ত লোকদের জন্য সুরক্ষা, প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রবাসী এবং দেশের নিম্ন আয়ের জনগোষ্ঠীর জন্য সমতা প্রযোজ্য হবে।

 

সর্বজনীন পেনশন স্কিমের মূল লক্ষ্য দেশের ১৮ বছরের বেশি বয়সী সকলকে এর আওতায় আনা এবং তারা তাদের ৬০ বছর বয়স হওয়ার পরে আজীবন পেনশন সুবিধা ভোগ করবেন। পেনশন ব্যবস্থার বয়সসীমা প্রাথমিকভাবে ৫০ বছর নির্ধারণ করা হয়েছিল কিন্তু পরে তা সংশোধন করা হয়। ৫০ বছরের বেশি বয়সীরাও টানা ১০ বছর ধরে কিস্তিÍ পরিশোধের পরে পেনশন সুবিধা ভোগ করতে পারবেন।

Related Post: অসম্ভবকে সম্ভব করার এক জাদুকরী নাম ইলন মাস্ক!