প্রযুক্তির বিস্ময় কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন “চ্যাটজিপিটি”

10

প্রযুক্তি ডেস্ক : আপনার কোনো অ্যাসাইনমেন্টের জন্য জানতে হবে ফরাসি বিপ্লব সম্পর্কে। কিংবা বাসায় বসে বানাতে চান এমন কোনো খাবার, যার রেসিপি আপনার জানা নেই। অথবা কম্পিউটারে প্রোগ্রামিংয়ের কোডিং করতে গিয়ে আটকে গেলেন। হাজার চেষ্টাতেও কাজ করছে না সফটওয়্যার। এর সমাধান দিবে চ্যাটজিপিটি।

 

এই সবজান্তা আপনাকে যেমন জানিয়ে দিতে পারবে ফরাসি বিপ্লবের খুঁটিনাটি, তেমনি বুঝিয়ে দেবে কোডিংয়ে কোন ভুল শোধরালে কাজ করবে কম্পিউটার প্রোগ্রাম! এই নতুন বস্তুটির নাম অপেন এআই।

 

গত বছরের শেষের দিকে; অর্থাৎ, গত নভেম্বরে বাজারে এসেছে এই কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট। কৃত্রিম বুদ্ধিমত্তার অন্যান্য পণ্য থেকে এটি বেশ আলাদা। চ্যাটজিপিটি মানুষের সঙ্গে আলাপ করতে পারে একেবারে মানুষের মতো করেই। আপনি প্রশ্ন করলে আলাপচারিতার ঢঙ্গেই আপনাকে জানিয়ে দেবে উত্তর।

 

ওপেনএআই ডট কম নামের ওয়েব সাইটের মাধ্যমে এটি পরিচালিত হলেও এর মূল মালিকানা মাইক্রোসফটের কর্পোরেশনের। চ্যাটজিপিটি হলো ব্র্যান্ড নাম। বাজারে ছাড়ার পর পরই বাজিমাত করেছে এই কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট।

 

বাজারে আসার প্রথম ৫ দিনের মধ্যেই এর ব্যবহারকারীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যায়। বর্তমানে জ্যামিতিক হারে বাড়ছে এর ব্যবহারকারীর সংখ্যা। সাড়া পড়ে গেছে পুরো প্রযুক্তি দুনিয়ায়। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভয়।

 

কেউ কেউ বলছেন, চ্যাটজিপিটি ভয়ংকর এবং সময়ের অনেক আগেই এটি চলে এসেছে মানুষের হাতে। নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই বলছে, চ্যাটজিপিটি-তে আছে নানা ঘরানার অসংখ্য বিষয় সম্পর্কে বিপুল ডেটা। এটি কম্পিউটার কোড তৈরি করতে পারে, সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্ট লিখতে পারে। এমনকি টেলিভিশন শো-এর জন্য স্ক্রিপ্ট লিখতে বললেও অবলীলায় তা করে দিতে পারবে চ্যাটজিপিটি।

টেলিগ্রামে এলো চমকপ্রদ ফিচার

- বিজ্ঞাপন -