ইসলামী ব্যাংকের নাম পরিবর্তন

266

নিউজ ডেস্ক : নাম পরিবর্তন করা হয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের। ব্যাংকটির নতুন নাম করা হয়েছে ‘ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি.’ (ইংরেজিতে ‘Islami Bank Bangladesh PLC.’)। কম্পানি আইন ১৯৯৪-এর ১১(ক) ধারার বিধান অনুযায়ী বাংলাদেশ ব্যাংক ৩১ জুলাই (সোমবার) থেকে তপশিলি ব্যাংকগুলোর তালিকায় ব্যাংকটির নতুন নাম যুক্ত করে।

 

সোমবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এসংক্রান্ত সার্কুলার জারি করেছে। সার্কুলারটি সব ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

 

জানা গেছে, সংশোধিত কম্পানি আইন ২০২০-এ সীমিতদায় কম্পানি শনাক্তকরণসংক্রান্ত ১১(ক) ধারা নতুন করে যুক্ত করা হয়। নতুন ধারায় সীমিতদায় পাবলিক কম্পানির ক্ষেত্রে নামের শেষে পাবলিক সীমিতদায় কম্পানি বা পিএলসি লেখা বাধ্যতামূলক করা হয়েছে। ব্যাংক কম্পানিগুলোর নামের শেষে পিএলসি যুক্ত করতে কম্পানির নাম ও সংঘস্মারক পরিবর্তন করতে হবে।

 

এ জন্য ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নাম পরিবর্তন করে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি করা হয়েছে। এর আগে মঙ্গলবার ২৮ ফেব্রুয়ারি রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক লিমিটেডের নাম পরিবর্তন করে ব্যাংকটির নাম ‘সোনালী ব্যাংক পিএলসি’ করা হয়।

Related Post: ১০ কোটি মানুষের জন্য সর্বজনীন পেনশন চালু