ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড লেনদেন -এ ‘টাকা পে’

150
টাকা পে, taka pay,

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রথম স্থানীয় মুদ্রা কার্ড, ‘টাকা পে’ উদ্বোধন করেছেন। এর লক্ষ্য হচ্ছে ভিসা, মাস্টারকার্ডও অ্যামেক্সের মতো আন্তর্জাতিক কার্ডের উপর নির্ভরতা কমানোর পাশাপাশি বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা। আজ বুধবার সকালে তাঁর সরকারি বাসভবন গণভবনে এক উদ্বোধনী অনুষ্ঠানে এই ‘ন্যাশনাল কার্ড স্কিম’ প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ‘Taka Pay’ কার্ড স্কিমে সকল লেনদেন বাংলাদেশ ব্যাংকের ন্যাশনাল সুইচের মাধ্যমে।

 

বাংলাদেশে ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডে লেনদেন অনেক দিন ধরেই চলছে, কিন্তু এটির জন্য আমরা নির্ভরশীল ছিলাম আন্তর্জাতিক কোম্পানির নেটওয়ার্কের উপর। সাধারণত আমরা ভিসা, মাস্টারকার্ড ও অ্যামেক্সের মতো আন্তর্জাতিক কার্ডগুলি ব্যবহার করি। কেমন হবে যদি আমাদের নিজেদের মানে একবারে দেশীয় এমন একটি কার্ড থাকে? আমাদের জন্য একটি সুখবর হলো আজকে থেকে চালু হচ্ছে এমনই ডেবিট কার্ড ‘ Taka Pay ’। বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে প্রাথমিকভাবে তিনটি ব্যাংক ‘টাকা পে’ কার্ড সেবা চালু করছে।

 

‘টাকা পে’ কার্ড স্কিমে সকল লেনদেন বাংলাদেশ ব্যাংকের ন্যাশনাল সুইচের মাধ্যমে হবে, এর কারণে আমাদের আন্তর্জাতিক নেটওয়ার্কের উপর নির্ভর করতে হবে না, এবং এতে করে বৈদেশিক মুদ্রার খরচও কমবে। এখন থেকেই দেশের সব এটিএম, পয়েন্টস অব সেলস ও অনলাইন প্ল্যাটফর্মে এই কার্ড ব্যবহার করা যাবে।

 

প্রাথমিকভাবে ‘টাকা পে’ ডেবিট কার্ড হিসেবে শুরু করলেও পরবর্তীতে ক্রেডিট কার্ড হিসেবেও পাওয়া যাবে, এবং প্রায় সকল ব্যাংকের গ্রাহকই এই কার্ড ইস্যু করে নিতে পারবেন। বাংলাদেশে ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডে লেনদেন অনেক দিন ধরেই চলছে, কিন্তু এটির জন্য আমরা নির্ভরশীল ছিলাম আন্তর্জাতিক কোম্পানির নেটওয়ার্কের উপর। সাধারণত আমরা ভিসা, মাস্টারকার্ড ও অ্যামেক্সের মতো আন্তর্জাতিক কার্ডগুলি ব্যবহার করি।

 

এই ‘টাকা পে’ আমাদের দেশের প্রেক্ষাপটে একটি যুগান্তকারী উদ্ভাবন, যা আমাদের ডিজিটাল অর্থনীতি গড়ার পথে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে। অন্য ব্যাংকগুলো ধীরে ধীরে ‘টাকা পে’ কার্ড চালু করবে। শুরু থেকেই দেশের সব এটিএম, পয়েন্টস অব সেলস ও অনলাইন প্ল্যাটফর্মে এই কার্ড ব্যবহার করা যাবে। শুরুতে এটি ডেবিট কার্ড হিসেবে ব্যবহার করা গেলেও ভবিষ্যতে ‘টাকা পে’ ক্রেডিট কার্ডও আসবে। এই কার্ডের নিরাপত্তায় ব্যবহার করা হচ্ছে ম্যাগনেটিক স্ট্রিপ। তবে এখন সব ব্যাংকের কার্ডেই বাড়তি নিরাপত্তা সংবলিত নতুন ইএমভি প্রযুক্তি চালু হয়েছে। ধীরে ধীরে Taka Pay কার্ডও ইএমভি প্রযুক্তি আনা হবে।

Related Post:
ক্রেডিট কার্ড সক্রিয় না হওয়া পর্যন্ত বা লেনদেন না হলে চার্জ আরোপ করা যাবে না