অনলাইন অভিযোগ জিআরএস’র নতুন সংস্করণ পরীক্ষামূলক উদ্বোধন

257
baniktube.com

 

নিজস্ব প্রতিবেদকঃ নাগরিক অভিযোগসমূহ চিহ্নিতকরণের লক্ষ্যে বাংলাদেশ সরকারের অনলাইন অভিযোগ প্রতিকার ব্যবস্থা বা গ্রিভেন্স রিড্রেস সিস্টেম (জিআরএস) সাতক্ষীরা  জেলায় পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

 

জিআরএস প্রথম চালু করা হয় ১৯৮৬ সালে। ২০১৫ সালে ২১টি জেলায় মন্ত্রিপরিষদ বিভাগ এই সিস্টেমটির অনলাইন সংস্করণ চালু করে। কিন্তু সিস্টেমটির কার্যক্রম শুধুমাত্র জেলা পর্যায়ে সীমাবদ্ধ থাকার কারণে এটির পরিপূর্ণ ব্যবহার করা সম্ভব হয়নি। নতুনভাবে অনলাইন জিআরএস সিস্টেমটি পরীক্ষামূলকভাবে সাতক্ষীরার সদর ও আশাশুনি উপজেলায় শুরু করা হয়।

 

সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির প্রধান অতিথি হিসেবে অনলাইন জিআরএস এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ ভ্যান নুয়েন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

এটুআই’র পলিসি অ্যাডভাইজর আনির চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্যানেল হিসেবে উপস্থিত ছিলেন ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব), এটুআই; মো. খালেদ হাসান, যুগ্ম সচিব, সোশ্যাল সেফটি নেট (এসএসএন), মন্ত্রিপরিষদ বিভাগ; আঙ্গা আর টিমিলসিনা, এন্টি-করাপশন গ্লোবাল অ্যাডভাইজার, ইউএনডিপি, এসিপিআইএস; এসআইডিএ এর প্রতিনিধি এবং জনপ্রতিনিধি আসাদুজ্জামান বাবু।

 

উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেছে ইউএনডিপি, এটুআই, আইসিটি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগ।
জিআরএস এর নতুন সংস্করণটিতে জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম যুক্ত করা হয়েছে। জিআরএস অ্যাপের মাধ্যমেও নাগরিকরা অনলাইনেও তাদের অভিযোগ তুলে ধরতে পারবেন। ফলে নাগরিকদের অভিযোগের সমাধান করার জন্য এটি একটি কার্যকর হাতিয়ার এবং এসডিজি-১৬ অর্জনের পথে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।