পণ্যমূল্য নিয়ন্ত্রণ ও বাজার তদারকি বাড়াতে রিয়েল টাইম ডেটা এ্যাপস

261
baniktube.com

 

নিউজ ডেস্কঃ আমদানি নির্ভর নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য নিয়ন্ত্রণ ও বাজার তদারকি বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয় রিয়েল টাইম ডেটা এ্যাপস চালু করতে যাচ্ছে। এর মাধ্যমে অভ্যন্তরীণ বাজারে পণ্যের প্রকৃত চাহিদা, আন্তর্জাতিক বাজার দর এবং বৈশ্বিক ও অভ্যন্তরীণ বাজারে পণ্য সরবরাহের হালনাগাদ তথ্য পাওয়া যাবে।

 

শনিবার চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) আয়োজিত এক মতবিনিময় সভায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান এ তথ্য জানান। পবিত্র রমজান মাসে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ বিষয়ে এই সভার আয়োজন করা হয়। এতে সিসিসিআই সভাপতি মাহবুবুল আলম সভাপতিত্ব করেন।

 

সফিকুজ্জামান বলেন, রমজান মাসসহ  বছরের অন্যান্য সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা, ভোগ্যপণ্যের বাজার পরিস্থিতি, আমদানির পরিমাণ, জাহাজীকরণ, কি পরিমাণ এলসি খোলা হয়েছে এ ধরনের সকল তথ্য
রিয়েল টাইম ডেটা এ্যাপস এ পাওয়া যাবে। তাৎক্ষনিক তথ্য পাওয়ার ফলে বাজারে পণ্যের চাহিদা অনুষায়ী সরবরাহ নির্বিঘ্ন করা অনেক সহজ হবে। এই এ্যাপসটি অচিরেই চালু করার ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে বলে তিনি জানান।