ডলারের একক দর বেঁধে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

404
baniktube.com

নিউজ ডেস্ক : রোববারের মধ্যে ডলারের একক দর নির্ধারণ করবে ব্যাংক নির্বাহীদের দু’টি সংগঠন এবিবি এবং বাফেদা। বাংলাদেশ ব্যাংকের সাথে এবিবি ও বাফেদার যৌথ বৈঠকে এ সিদ্ধান্ত হয়। ব্যাংকারদের নির্ধারিত পর্যালোচনা করে আন্ত:ব্যাংক বিনিময় মূল্য নির্ধারণ করবে বাংলাদেশ ব্যাংক। নির্ধারিত রেটেই ডলার কেনা-বেচা করতে হবে সব ব্যাংককে।

 

ডলারের একক দর নির্ধারিত রেটেই ডলার কেনা-বেচা করতে হবে সব ব্যাংককে। অন্যদিকে, আগামী রবিবার খোলা বাজারে ডলারের বিনিময় হার নির্ধারন করে দেয়া হবে। আমদানী বৃদ্ধি পাওয়ায় ডলারের বাজার অস্থিতিশীল রয়েছে বলে মনে করছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। তবে আমাদের পর্যাপ্ত পরিমানে ডলার রিজার্ভ রয়েছে বলেও তিনি জানান।

 

বৈদেশিক মুদ্রার মজুদ আরও কমেছে

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) রিজার্ভ হিসাব করার নিয়মানুসারে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও কমেছে। দেশের ডলার মজুদ সঠিকভাবে নিরূপণ করতে বাংলাদেশ ব্যাংক গত ১২ জুলাই আইএমএফের ম্যানুয়ালের সঙ্গে সামঞ্জস্য রেখে গ্রস ইন্টারন্যাশনাল রিজার্ভ (জিআইআর) প্রকাশ শুরু করে। সেই হিসাবে ওই দিন রিজার্ভ দাঁড়ায় ২৩ দশমিক ৫৮ বিলিয়ন ডলার।

 

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, গত ১৯ জুলাই রিজার্ভের পরিমাণ কমে দাঁড়িয়েছে ২৩ দশমিক ৪৫ বিলিয়ন ডলারে। জিআইআরের মধ্যে আছে স্বর্ণ, নগদ ডলার, বন্ড ও ট্রেজারি বিল, আইএমএফে রিজার্ভ পজিশন ও স্পেশাল ড্রয়িং রাইটস হোল্ডিংস।

 

রপ্তানি আয় ও রেমিট্যান্সের বিপরীতে আমদানি বেশি হওয়ায় গত কয়েক মাস ধরে দেশের রিজার্ভ চাপে আছে। সদ্য সমাপ্ত অর্থবছরে রপ্তানি থেকে আয় ৬ দশমিক ৬৭ শতাংশ বেড়ে ৫ হাজার ৫৫৫ কোটি ডলার ও রেমিট্যান্স ২ দশমিক ৭৫ শতাংশ বেড়ে ২ হাজার ১৬১ কোটি ডলারে দাঁড়িয়েছে। বৈদেশিক মুদ্রার মজুদ আরও কমেছে

Related Post:
বৈদেশিক মুদ্রার মজুদ আরও কমেছে