নাটোরে ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নে প্রশিক্ষণ

175
ক্যাশলেস ভূমি অফিস

নিউজ ডেস্ক : ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নের লক্ষ্যে জেলার ভূমি কর্মকর্তাদের অংশগ্রহণে দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার সকাল ৯টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনলাইনে সংযুক্ত হয়ে প্রশিক্ষণের উদ্বোধন করেন ভূমি সচিব মো. খলিলুর রহমান।

 

জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা’র সভাপতিত্বে উদ্বোধনী সেশনে বক্তব্য দেন ভূমি সংস্কার বোর্ডের ভূমি ব্যবস্থাপনা বিভাগের সদস্য শশাংক শেখর ভৌমিক এবং রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার ইমতিয়াজ হোসেন।

 

অনুষ্ঠানে ভূমি সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ ভূমি ব্যবস্থাপনা গড়ে তুলতে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেছেন। এই লক্ষ্য অর্জনে ভূমি আইন প্রণয়ন, প্রশিক্ষণ প্রদান, ভূমি অফিসের অবকাঠামো উন্নয়ন, ইন্টারনেট সংযুক্তি ও সফটওয়ার প্রদান করা হয়েছে। ভূমি কর্মকর্তার শূণ্য পদে নিয়োগ প্রক্রিয়া তরান্বিত করতে পাবলিক সার্ভিস কমিশন বিধি প্রণয়ন করছে। সকল সহকারী কমিশনার (ভূমি)’র জন্যে সার্ভে সেটেলমেন্ট ট্রেনিং বাধ্যতামূলক করা হচ্ছে। সকল পর্যায়ে ভূমির রেকর্ড সংরক্ষণে ডাটা এন্ট্রির কাজ চলছে। গৃহীত পদক্ষেপ গ্রহণের ফলে মামলাজট কমবে, মানুষের দূর্ভোগ কমবে।

 

সেবা প্রার্থীদের সর্বোত্তম সেবা এবং স্বস্তি প্রদানে আইন বা পরিপত্রের জন্যে অপেক্ষা না করে প্রয়োজনীয় দিক নির্দেশনার আলোকে ব্যবস্থা গ্রহণ করতে হবে। দীর্ঘসূত্রিতার মাধ্যমে জনদূর্ভোগ তৈরী করা যাবে না। প্রযুক্তিতে অভ্যস্ত এবং দক্ষ হওয়ার কোন বিকল্প নেই। জনসাধারণকেও প্রযুক্তিবান্ধব হতে উদ্বুদ্ধ করতে হবে বলেও ভূমি সচিব উল্লেখ করেন।

 

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন- চলতি বছরের মধ্যে নাটোর জেলায় শতভাগ ক্যাশলেস ভূমি অফিস গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।

 

প্রশিক্ষণে ভূমি মন্ত্রণালয় -এর যুগ্ম সচিব ড. মো. জাহিদ হোসেন ও উপ-সচিব সেলিম আহমদ এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নুর আহমেদ মাছুম এবং অন্যান্য ব্যক্তিবর্গ প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন।
রেভিনিঊ ডেপুটি কালেকটর শামীমা আকতার জাহান, সাতটি উপজেলার সহকারী কমিশনার (ভূমি), কাননুগো এবং ইউনিয়ন ও পৌরসভা ভূমি অফিসের উপ-সহকারী কর্মকর্তাবৃন্দ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

Related Post:
ইসলামী ব্যাংকের নাম পরিবর্তন
ডিজিটাল ব্যাংকের লাইসেন্স পেল নগদ ও কড়ি