ইউক্রেনে হামলা হলে রাশিয়ার ওপর নজিরবিহীন অবরোধের হুমকি বাইডেনের

1
baniktube.com

 

নিউজ ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এই বলে সতর্ক করেছেন যে মস্কো ইউক্রেনে হামলা চালালে দেশটির ওপর এমন নজিরবিহীন অর্থনৈতিক অবরোধ আরোপ করা হবে, যা এর আগে পুতিন কখনও দেখেননি।

ভিডিও লিংকে বাইডেন ও পুতিনের দুঘন্টা বৈঠকের একদিন পর বুধবার নাটকীয় এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন মার্কিন প্রেসিডেন্ট।

 

হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, আমি এটি খুবই স্পষ্ট করেছি- ইউক্রেনে হামলা চালানোর পরিণতি হবে খুবই ভয়াবহ। এমন অর্থনৈতিক অবরোধ আরোপ করা হবে, যা এর আগে পুতিন কিংবা অন্য কেউ দেখেনি।

 

তবে বাইডেন বলেন, রাশিয়াকে মোকাবেলায় মার্কিন সৈন্য পাঠানোর বিষয়টি আলোচনায় নেই। এদিকে বাইডেন ছাড়াও নতুন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস ইউক্রেনে হামলার জন্য রাশিয়াকে মূল্য দিতে হবে বলে সতর্ক করেন। তিনি জার্মানীতে প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী রুশ প্রকল্প নর্ড স্ট্রিম টু এর পরিণতি নিয়ে পুতিনকে হুঁশিয়ার করেন।

 

এছাড়া ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ও এক বিবৃতিতে রাশিয়াকে কৌশলগত ও ব্যাপক পরিণতির মুখোমুখি হতে হবে বলেও সতর্ক করেছে।

 

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেন বলেছেন, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের সাথে তার বৈঠককালে তিনিও একই ধরনের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নিড প্রাইস বলেছেন, ইউক্রেনে রাশিয়া আগ্রাসন চালালে তারা খুব দ্রুতই অবরোধ আরোপের ব্যাপারে সম্মত হয়েছে।

 

এদিকে ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সৈন্য সমাবেশের বিষয়ে রাশিয়া আত্মপক্ষ সমর্থন করে বলেছে, আত্মরক্ষার্থে তারা এ পদক্ষেপ নিয়েছে। তারা আশংকা করছে, এক সময়ের সোভিয়েত রিপাবলিক ইউক্রেনকে ন্যাটোর গোলকের ভেতর টেনে নেয়া হচেছ।

 

গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস এর সাথে এক সংবাদ সম্মেলনে পুতিন বলেছেন, রাশিয়ার একটি শান্তিপূর্ণ পররাষ্ট্র নীতি রয়েছে। কিন্তু একইসঙ্গে নিজের নিরাপত্তা রক্ষারও অধিকার রয়েছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বলেছেন, তিনি পুতিনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত।
তিনি পুতিন ও বাইডেনের ভিডিও আলোচনাকে স্বাগত জানান।